মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ মার্চ ২০২২

নিজের বাড়ি নিজেই করি

নিরাপদ টেকসই বাড়ি নির্মাণেনিজের বাড়ি নিজেই করিপ্রশিক্ষণ কর্মসূচী

প্রতি বছর দেশে সরকারী ও বেসরকারী পর্যায়ে গৃহায়ন ও নির্মান শিল্পে ব্যাপক বিনিয়োগ হয়ে থাকে। অনেক ক্ষেত্রে এসব বিনিয়োগে কোন কারিগরী তত্ত্বাবধান থাকে না। সম্পূর্নভাবে ঠিকাদার অথবা নির্মান শ্রমিকদের ওপর ছেড়ে দেয়া হয়। এ সব বিনিয়োগে নির্মান কাজ মানসম্পন্ন না হলে কাঠামো ঝুকিপূর্ণ হয়ে পড়ে। মানসম্পন্ন, নিরাপদ ও টেকসই বাড়ি নির্মাণের পূর্বে বাড়ীর মালিক/নির্মাতাদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিষ্ঠান কর্তৃক নিয়মিত ভাবে “নিজের বাড়ি নিজেই করি” প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করা হচ্ছে। এ পর্যন্ত কমবেশী ৫০০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। 

বিল্ডিং নির্মাণে মান নিয়ন্ত্রণ ব্যবস্থা

নির্মাণ কাজের মান নিয়ন্ত্রণের পাশাপাশি নির্মাণ খাতে ব্যবহৃত বিল্ডিং উপকরণ সম্পর্কিত প্রশিক্ষণ কোর্স। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার/স্থপতি/তত্ত্বাবধায়ক এবং সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থা/বেসরকারি/N.G.Os-এর অফিসারদের জন্য প্রশিক্ষণ নেওয়া হয় যারা গ্রামীণ উন্নয়ন প্রকল্পে নিযুক্ত রয়েছে।

 

বাঁশ, কাঠ এবং খড় ইত্যাদির স্থায়িত্বের জন্য কোর্স এবং প্রযুক্তি।

বাঁশ, কাঠ ও খড়ের দেশীয় উপকরণ দীর্ঘায়ু করার লক্ষ্যে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। বাঁশ, কাঠ ও খড়ের রাসায়নিক শোধন করে কীভাবে লাইট টাইম বাড়ানো যায় সে বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচিতে ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রোগ্রামের তাদের প্রশিক্ষণার্থী হল সরকারী/আধা সরকারী/স্বায়ত্তশাসিত/বেসরকারী/এনজিও ইত্যাদির বিল্ডিং সেক্টর এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পের সাথে জড়িত মাঠকর্মীরা।

 

রাজমিস্ত্রি প্রশিক্ষণ

এই প্রশিক্ষণ কর্মসূচীর মূল উদ্দেশ্য হ'ল দক্ষতা বিকাশের পাশাপাশি দেশের নির্মাণ খাতের সাথে সরাসরি জড়িত রাজমিস্ত্রির প্রযুক্তিগত জ্ঞান শেখানো। ইন প্রোগ্রাম 5 কর্মদিবস.

 

ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট প্রোগ্রাম

এই প্রশিক্ষণ কর্মসূচি বিশেষ করে দেশের পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা সিভিল ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারের শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এবং স্থাপত্যের ক্ষেত্রে ব্যবহারিক জ্ঞান বাড়াতে। পলিটেকনিক ইনস্টিটিউটের চূড়ান্ত বর্ষের পরীক্ষার পর ৩ মাসের জন্য এই ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হয়।

 

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য নির্মাণ তত্ত্বাবধানে কোর্স

এই কোর্সটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের জন্য নেওয়া হয়েছে যারা নির্মাণ খাত এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পের সাথে জড়িত সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থা/প্রাইভেট/এনজিও-তে কাজ করছেন। সিভিল ইঞ্জিনিয়ারিং সেক্টরের সকল ধাপ কভার করে পাঁচ দিন মেয়াদী প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে।

 

বিল্ডিং উপকরণ পরীক্ষার উপর প্রশিক্ষণ

প্রশিক্ষণ কর্মসূচীতে, ল্যাবরেটরি টেকনিশিয়ান এবং নির্মাণের সাথে জড়িত শ্রমিকদের নিজেদের বিকাশের জন্য প্রশিক্ষিত করা যেতে পারে নির্মাণ সামগ্রীর পরীক্ষা করতে হবে। কর্মসূচির মেয়াদ 5 দিন।

 

ফেরোসমেন্ট প্রযুক্তি-I

এই কোর্সটি সরকারী/আধা সরকারী/স্বায়ত্তশাসিত সংস্থা/বেসরকারী/এনজিও কর্মীদের দ্বারা নির্বাচিত হয়েছে যারা দেশের নির্মাণ কাজ এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পের সাথে জড়িত। এইচবিআরআই-এর উদ্ভাবনী নির্মাণ সামগ্রী, ফেরোসমেন্ট প্রযুক্তির উপর ব্যবহারিক প্রশিক্ষণ সহ 5 দিনের এই প্রশিক্ষণ কর্মসূচি।

 

ফেরোসমেন্ট প্রযুক্তি-II

এই কোর্সটি সরকারী/আধা সরকারী/স্বায়ত্তশাসিত সংস্থা/বেসরকারী/এনজিও কর্মীদের দ্বারা নির্বাচিত হয়েছে যারা দেশের নির্মাণ কাজ এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পের সাথে জড়িত। এইচবিআরআই-এর উদ্ভাবনী নির্মাণ সামগ্রী, ফেরোসমেন্ট প্রযুক্তির উপর ব্যবহারিক প্রশিক্ষণ সহ 5 দিনের এই প্রশিক্ষণ কর্মসূচি।

 

মাটি তদন্ত ড্রিলার প্রশিক্ষণ প্রোগ্রাম

ভূ-প্রযুক্তিগত তদন্ত কাজের ক্ষেত্রে জড়িত ড্রিলারদের প্রযুক্তিগত জ্ঞান শেখানোর পাশাপাশি উন্নতির জন্য তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি।

 

মাটি পরীক্ষাগার প্রযুক্তিবিদদের জন্য প্রশিক্ষণ

একটি কাঠামোর নিরাপদ ভিত্তি সঠিক মাটি পরীক্ষা এবং সঠিক ফলাফলের উপর নির্ভর করে। এই প্রতিপাদ্যের কারণে, ল্যাবরেটরির কাজে জড়িত ল্যাবরেটরি প্রযুক্তিবিদদের প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ফলস্বরূপ, নিরাপদ এবং উপযুক্ত ধরণের ভিত্তি নির্বাচন করা সম্ভব হবে।

 

 

 

 

 

 

 


Share with :

Facebook Facebook